0
"নিঃসন্দেহে দ্বীনের সকল বিধান এক ধরণের নয়। ,বরং তার মধ্যে কিছু মৌলিক আর কিছু শাখা পর্যায়ের। শাখা পর্যায়ের মাসায়েল কে ভিত্তিকরে ভিন্ন ভিন্ন দল গঠন করা ফিত্কা সৃষ্টি করা অজ্ঞাত বৈ কিছু নয়। সাথে সাথে একথা ও স্নরণ রাখতে হবে যে, রাসুলুললাহ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাললাম এর সকল বিধান তা ছোট হোক বা বড়, মৌলিক হোক বা শাখা স্তরের, কোন একটিও অপ্রয়োজনীয় এবং উদ্দেশ্যবিহীন নয়।

রাসুল করীম ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাললাম এর কোন কোন সুন্নতকে শাখা পর্যায়ের বলে উপেক্ষা করা অথবা তার গুরূত্ব হ্রাসকরা নিঃসন্দেহে সুন্নাতে রাসুলকে অসম্মান করার নামান্তর। আল্লাহ ও তাঁর রাসুলের উপর ঈমান আনার পর কোন মুমিনের কাজ এটা নয়।
যে রাসুল আকরাম ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাললাম এর কোন বিধানকে শাখা পর্যায়ের বলে উপেক্ষা করবে, অথবা প্রয়োজনীয় ও অপ্রয়োজনীয় বলে ভাগ কর যা ইচ্ছা আমল করবে আর যা ইচ্ছা ছেড়ে দিবে শরীয়তের সকল সুন্নতের উপর সমান ভাবে আমল করতে হবে। যে ব্যক্তি ছোট স্তরের সুন্নতের উপর আমল করে না, সে বড় ধরণের সুন্নতগুলো মতে কিভাবে আমল করবে ?
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেন
যে ব্যক্তি আমার এ সুন্নাত থেকে মুখ ফিরিয়ে নেবে সে আমার উম্মত নয়। (বুখারী )
من احب سنتي فقد احبني ومن احبني كان معي في الجنة..
((মান আহাব্বা সুন্নাতী ফাক্বাদ আহাব্বানি ওয়ামান আহাব্বানী কানা মা'ঈ ফিল জান্নাহ))
অর্থঃ যে ব্যক্তি আমার সুন্নতকে ভালোবাসলো সে আমাকেই ভালোবাসলো, আর যে আমাকে ভালোবাসবে সে জান্নাতে আমার সাথী হবে..
জনৈক সফলের উক্তি আছে যে, একটি পূণ্যের বদলা হলো আর একটি পূণ্যের তৌফীক হওয়া, আর একটি পাপের সাজা হলো অপর একটি পাপে লিপ্ত হওয়া ।অতএব এটা দুরের কথা নয়, যে, সুন্নতে রাসুল ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাললাম এর সম্মান রক্ষাথ্রে যে ব্যাক্তি ছোট ছোট সুন্নতের উপর আমল করবে।
পক্ষান্তরে যারা ছোট ছোট সুন্নত সমুহকে শাখা মাসায়েল বলে উপেক্ষা করার সাহস করে, আল্লাহ তাআ'লা তাদের থেকে বড় বড় সুন্নত সমুহের উপর আমল করাও ছিনিয়ে নেন। আমাদেরকে অনুরূপ অবস্হা থেকে আল্লাহর কাছে আশ্রয় প্রাথ্রনা করা উচিত । আমি মনে করি কোন সুন্নী মুসলমান নবীপাকের সুন্নাত ত্যাগ করে বাপ দাদার মতাদর্শ গ্রহন করতে পারে না, আর যে ব্যক্তি নবীপাকের সুন্নাত ত্যাগ করে বাপ দাদার নীতিকে গ্রহন করে সে মুল্যত শয়তানের অনুসারী। আল্লাহু পাক আমাদের বোঝার তাফিক দান করুন আমিন.....

Post a Comment

 
Top