1
এসএসসি পরীক্ষার্থীদের জন্য পরামর্শ
জাহিদ হাসান রনি
শিক্ষার্থী (গোল্ডেন এ প্লাস)
ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, ঢাকা



পরীক্ষায় ভালো ফলের মূলমন্ত্রই নিয়মিত পড়ালেখা। নিয়মিত পড়ালেখা করার কোনো বিকল্প নেই
২০১৫ সালের এসএসসি পরীক্ষার্থী বন্ধুরা শুভেচ্ছা নিও। আশা করি তোমাদের সব প্রস্তুতি শেষপর্যায়ে। মনে রাখবে, শেষ মুহূর্তের প্রস্তুতি অত্যন্ত গুরুত্বপূর্ণ তোমাদের জন্য। তোমরা প্রতিটি বিষয়কে আলাদা গুরুত্ব দেবে। ভালো ফল করার জন্য সব বিষয়ে ভালো নম্বর পেতে হবে। আর এজন্য তোমাকে প্রথমেই দূর্বল বিষয়গুলোকে চিহ্নিত করতে হবে। 
ভালো ফলের জন্য নিয়মিত পড়ালেখা করার কোনো বিকল্প নেই। আমি প্রতিদিন ৭-৮ ঘণ্টা পড়ালেখা করেছি। সকাল ও সন্ধ্যায় পড়ার জন্য সবচেয়ে উপযুক্ত সময় হিসেবে বেছে নিয়েছি।
বিভিন্ন বিষয়ের গুরুত্বপূর্ণ সাল, তারিখ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য বারবার লিখে মনে রেখেছি। প্রতিদিন এক ঘণ্টা করে নিয়মিত অঙ্ক অনুশীলন করেছি। 
প্রতিদিনের পড়া রুটিন অনুযায়ী প্রতিদিনই শেষ করেছি এবং লেখাও অব্যাহত রেখেছি। 
আমার সাফল্যের পেছনে মা-বাবা দু’জনেরই অবদান সমান। তারা নিয়মিত আমার পড়ালেখার ব্যাপারে যতœ নিতেন। এ জন্য আমি পড়ালেখা ঠিকঠাকভাবে করেছি। 
মা-বাবার পাশাপাশি যারা আমার সাফল্যের পেছনে অবদান রেখেছেন, তারা হচ্ছেন আমার পরম শ্রদ্ধেয় শিক্ষকগণ। তারা আমাকে সর্বদা সঠিক দিকনির্দেশনা দিয়েছেন। তাদের আন্তরিক ব্যবহার আমকে তাদের নিকট থেকে অনেক কিছু আদায় করে নিতে সাহায্য করেছে।  তারা বিভিন্ন সময় ভালো ফল করার জন্য আমাকে উৎসাহিত করেছেন। তাদের দেখানো পথে সবসময় চলেছি এবং আমার কাক্সিক্ষত ফল পেয়েছি।
এবারের পরীক্ষার্থীদের জন্য বলব, আসলে পরীক্ষায় ভালো ফলের মূলমন্ত্রই নিয়মিত পড়ালেখা। তাই সময়মতো পড়তে বসতে হবে, প্রতিদিনের পড়া প্রতিদিন শেষ করতে হবে। শিক্ষকদের কথামতো সব বিষয়েই সমান গুরুত্ব দিতে হবে। কোনো একটি বিষয় বেশি ভালো লাগতেই পারে। তবে শুধু ওই বিষয়টি নিয়ে থাকলেই অন্য বিষয়গুলোয় অ+ পাওয়া কঠিন হয়ে পড়বে। পরীক্ষার হলে প্রথমেই জানা উত্তরগুলো  লেখার চেষ্টা করবে।
এবারের এসএসসি পরীক্ষার্থীদের জন্য আমার কিছু পরামর্শ হলোÑ 
৪ পরীক্ষায় ভালো ফলাফলের জন্য হাতের লেখার প্রতি বিশেষ দৃষ্টি দিতে হবে। সুন্দর হাতের লেখা ভালো নম্বর পাওয়ার পথে এগিয়ে নিয়ে যায়। 
৪পরীক্ষার হলে প্রশ্নপত্র হাতে পাওয়ার পর অত্যন্ত মনোযোগের সঙ্গে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে প্রশ্ন বাছাই করতে হবে। যে প্রশ্নের উত্তর সবচেয়ে ভালো জানা থাকবে, সেটি প্রথমেই লিখতে হবে। 
৪ বানান ও সময়ের প্রতি সজাগ থাকতে হবে। 
৪ প্রশ্ন বুঝে উত্তর করতে হবে। তাহলেই ভালো নম্বর পাওয়া যাবে।
৪ বিজ্ঞান বিষয়ে ভালো করার জন্য যেসব প্রশ্নের জন্য চিত্রের  প্রয়োজন, ওই প্রশ্নে অবশ্যই চিত্র আঁকতে হবে।
৪ গণিতে ভালো করার জন্য বিভিন্ন চিহ্নগুলো ভালো করে দিতে হবে। এর পাশাপাশি জ্যামিতির অংশে চিত্র ভালোভাবে দিতে হবে। 
আশা করি, উপরোক্ত বিষয়গুলো মেনে চললে সাফল্যের মুকুট এসএসসি পরীক্ষার্থীর মাথায় শোভা পাবেই। সবার জন্য রইল শুভ কামনা।


সংগ্রহ... আমাদের সময়

Post a Comment

 
Top