0
নিশ্চয়ই খুব অবাক হচ্ছেন এই কারণে যে, খাবার জিনিস দিয়েও কী কোন কিছু পরিষ্কার করা সম্ভব? হ্যাঁ, আসলেও সম্ভব। এমন কিছু কিছু খাবার আছে যা আপনি ব্যবহার করতে পারেন পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজে। আর এই খাবার গুলো কিন্তু আপনার হাতের কাছেই থাকে সবসময়। চলুন তাহলে জেনে নিই এমনি কিছু খাবারের কথা যা দিয়ে আপনি নিমিষেই যে কোন জিনিস পরিষ্কার করতে পারবেন।

লেবু

বহু গুনে ভরপুর লেবু খাওয়া থেকে শুরু করে রূপচর্চায়ও আমরা ব্যবহার করে থাকি। আর এখন ব্যবহার করা হবে পরিষ্কার পরিচ্ছন্নতার কাজে। লেবু দিয়ে সহজেই ওভেন এর ভিতরটা পরিষ্কার করতে পারেন আপনি ও স্টিল এর যে কোন জিনিসও লেবু দিয়ে পরিষ্কার করেই দেখুন কতটা পরিষ্কার হয়।

টম্যাটো কেচাপ

কেচাপ তো খাওয়ার জিনিস, এটি দিয়েও কোন কিছু পরিষ্কার করা সম্ভব? আসলেও সম্ভব। কেচাপ দিয়ে তামার তৈরি যে কোন জিনিস পরিষ্কার করে দেখুন, কতটা উজ্জ্বল হয়ে যায়।

লবণ

রান্না ঘরের অতি পরিচিত জিনিস হল লবণ। আর এই লবণ দিয়েও আপনি পরিষ্কার করার কাজ করতে পারবেন। তা হল অনেক সময়ই রান্না করার পড়ে খাবার হাড়ির নিচের অংশে লেগে থাকে, তা আপনি খুব সহজেই পরিষ্কার করতে পারবেন লবণ দিয়ে। হাড়িতে লবণ ছিটিয়ে দিন তারপর মাজুনি দিয়ে পরিষ্কার করে ফেলুন।

বাদাম

আপনার শখের কোন কাঠের ফার্নিচারে দাগ পড়েছে? ভাবছেন বার্নিশ করানো ছাড়া কোন উপায় নেই। উপায় আসলেও আছে এবং তা হল বাদাম নিন, তারপর খোসা ছাড়িয়ে ফার্নিচারের দাগের ওপর ঘষুন দেখবেন দাগ অনেক হালকা হয়ে গিয়েছে।

কমলার রস

কমলার রসের ক্রিটিক এসিড যেকোন স্টিলের জিনিস ও এর জং পরিষ্কার করে ফেলে খুব সহজেই এবং ডিশ ওয়াসার এর সাথেও কমলার রস মিশাতে পারেন জিনিসপত্র বেশি উজ্জ্বল হবে।

বেকিং সোডা

রান্না ঘরের জেকন জিনিস পরিষ্কার করতে চাইলে বেকিং সোডার সাথে গরম পানি মিশিয়ে নিন। তারপর পরিষ্কার করুন। চাইলে আপানি জুয়েলারিও পরিষ্কার করতে পারেন বেকিং সোডা দিয়ে, জুয়েলারির ময়লা পরিষ্কার হয়ে আরও উজ্জ্বল হবে।
তথ্য সূত্রঃ goodhousekeeping.com, 10 Foods That Are Surprisingly Good Cleaners, হতে অনুপ্রানিত

Post a Comment

 
Top