1
উচ্চৈঃস্বরে কুরআন পাঠ সম্পর্কে শরিয়তের ফায়সালা

১।মিশরের প্রসিদ্ধ গ্রন্থ ‘আত-তাহতাবি’-এর ২৪ পৃষ্ঠায় উল্লেখ রয়েছেঃ
কুরআন তেলায়াতকারীর জন্য কুরআনের সম্মান রক্ষা করা ওয়াজিব। অতএব বাজার সমূহ এবং এমন জায়গায় কুরআন তেলাওয়াত করা নিষিদ্ধ যেখানে লোকজন অন্য কাজে ব্যস্ত থাকে। এ সকল স্তানে কুরআন পাঠ করা হলে পাঠক কুরআনের সম্মান বিনষ্ট করার কারণে গুনাহগার হবে। কর্মব্যস্ত লোকজন গুনাহগার হবেনা। কেননা করমে ব্যস্ত লোকজন তাদের কাজকর্ম ত্যাগ করলে ক্ষতির সম্মুখীন হবে। জীবিকা নির্বাহের জন্য তারা আপন কার্যাবলীর মুখাপেক্ষি। অতএব চিন্তা করুন।
২। মিশরের প্রসিদ্ধ গ্রন্থ ‘বাহরুর রায়িক’ ১ম খণ্ডের ৩৪৩ পৃষ্ঠায় উল্লেখ রয়েছেঃ
যদি ছাদের উপর রাত্রি বেলায় উচ্চৈঃস্বরে কুরআন পাঠ করা হয়, অথচ লোকজন ঘুমন্ত অবস্তায় রয়েছে, তবে পাঠক গুনাহগার হবে।
ইমাম হালবি রা.-এর প্রসিদ্ধ গ্রন্থ ‘শরহুল মুনিয়া’-এর মধ্যেও এ ধরনের উল্লেখ রয়েছে। কারন এতে পাঠক অকাট্য নসের(আয়াতের) বিরোধিতা করছে। অকাট্য নস হচ্ছে এই আয়াত-“আমি তোমাদের জন্য নিদ্রা কে প্রশান্তি হিসাবে সৃষ্টি করেছি। এই আয়াতের বিশ্লেষণে প্রখ্যাত মুফাসসির আল্লামা বায়জাবী (রা) উল্লেখ করেছেন, ‘পঞ্চইন্দ্রিয়ের অনুভূতি এবং এক স্তান হতে অন্য স্তানে গমনাগমনের ক্ষমতা নিদ্রার সাহায্যে বিচ্ছিন্ন হয়ে যায়। এতে দেহের বিশ্রাম হয় এবং শারীরিক ও মানসিক ক্লান্তি দূরীভূত হয়।
৩।মিশর থেকে প্রকাশিত চার মাজহাবের প্রসিদ্ধ গ্রন্থ ‘আল-ফিকহ আলাল-মাজাহাবিল আরবা’-এ ১ম খণ্ডের ৪৬৫ পৃষ্ঠায় উল্লেখ রয়েছেঃ ‘কেউ যদি ইমানদার মানুষ ব্যতীত অন্যের নিকট হতে সাজদার আয়াত শ্রবন করে, যেমন কোন লোক তোতা পাখি অথবা লাউড স্পিকার থেকে সাজদার আয়াত শ্রবন করে, তখন এই শ্রবন দ্বারা সাজদা ওয়াযিব হবেনা। কারন এর দ্বারা তিলায়াত শুদ্ধ নয়।
উপর্যুক্ত দলিল দ্বারা প্রমানিত যে, লাউড-স্পিকার অর্থাৎ মাইক দ্বারা কুরআন তেলায়াত শুদ্ধ হবে না এবং কুরআনের বেইজ্জতি করার কারনে তাওবা করতে হবে।

Post a Comment

  1. আলহামদুলিল্লাহ,
    দরবারে মুনিরিয়া শরিফ রাহাত্তার পুল। চিটাগাং। এই মসজিদে জুমার নামাজ পড়তে যায়। আল্লাহ এত নেয়ামত আর রহমতের ফেরেস্তা সব এই মসজিদে পাঠিয়েছেন মনে হয়। আমি জম্নের পড় থেকে অনেক মসজিদে জুমার নামাজ পড়েছি, কিন্তু এই মসজিদে জুমার নামাজ পড়ার পড় মনে হয় আমি সদ্য হজ করে আসলাম। ( জুমার নামাজ হজের দিন)
    আল্লাহ আমাকে এই মসজিদে নামাজ পড়ার সুযোগ আর সৌভাগ্য দিয়েছেন। আমিন।

    উলেক্ষ এই মসজিদে মাইক ছাড়া নামাজ, আযান হয়

    ReplyDelete

 
Top